শুক্রবার, ২১ ফেব্রুয়ারী ২০২০, ০৫:২২ পূর্বাহ্ন

২ সপ্তাহের আগে ফিরতে পারবেনা বাংলাদেশিরা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ জানুয়ারী, ২০২০
  • ২৬

চীনে প্রাণঘাতী করোনাভাইরাস মারাত্মক অকার ধারণ করেছে। ভাইরাসের সংক্রমণে এ পর্যন্ত ১০৬ জন ব্যক্তির মৃত্যু এবং চার হাজারের অধিক এ রোগে আক্রান্ত। যা প্রতিদিনই বেড়ে চলেছে। এমতাবস্থায় চীনে অবস্থানরত বাংলাদেশিদের দেশে আনার ঘোষণা দিয়েছে। কিন্তু এর জন্য অপেক্ষা করতে হবে আরো ১৪ দিন।

২৭ জানুয়ারি সোমবার দুপুরে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এক ব্রিফিংয়ে বেইজিংয়ে অবস্থানরত বিভিন্ন দেশের কূটনীতিকদের এ তথ্য জানান। এছাড়াও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃত করে বেইজিং থেকে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো এক বার্তায়ও এ তথ্য জানানো হয়।

মূলত করোনাভাইরাসের সংক্রমণ রোধের লক্ষ্যে ১৪ দিন পর্যন্ত উহানে কাউকে প্রবেশ কিংবা চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশটিতে যেতে দেবে না স্থানীয় কর্তৃপক্ষ। আর এ কারণেই বাংলাদেশিদের দেশে ফেরত আনতে এই সময় লাগবে।

কূটনীতিক সূত্র মতে, করোনাভাইরাসের বিস্তার ঘটার পর এই প্রথম বিভিন্ন দেশের কূটনীতিকদের ব্রিফ করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে চীনের মধ্যাঞ্চলের প্রদেশের হুবেইয়ের সব শেষ পরিস্থিতি ব্যাখ্যা করা হয়।

এদিকে বাংলাদেশিদের ফিরিয়ে আনতে চীনে কাছে চিঠি দিয়েছে সরকার। এজন্য বাংলাদেশিদের ফিরিয়ে আনতে বাকি প্রস্তুতি সম্পন্ন করেছে সরকার। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সোমবার বিকেলে সাংবাদিকদের এ কথা জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..