শুক্রবার, ২১ ফেব্রুয়ারী ২০২০, ০৭:৩৯ পূর্বাহ্ন

চীনে করোনায় আক্রান্ত ১০ হাজার মৃতদেহ পোড়ানো অভিযোগ

অনলাইন ডেস্ক :
  • আপডেট টাইম : শনিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২০
  • ১২

চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ১০ হাজার ব্যক্তির মৃতদেহ পুড়িয়ে ফেলা হয়েছে বলে অভিযোগ উঠেছে। আবহাওয়া পর্যবেক্ষণকারী ওয়েবসাইট উইন্ডি ডটকমের ছবির বরাত দিয়ে ডেইলি মেইল ও দ্য এক্সপ্রেস ডটকম এ খবর প্রকাশ করেছে।

স্যাটেলাইট ইমেজ দিয়ে খবরে বলা হয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত ১০ হাজার ব্যক্তির মৃতদেহ পুড়িয়েছে চীন। উহান শহরে উচ্চমাত্রার সালফার ডাই-অক্সাইডের (SO2) ব্যাপক উপস্থিতির খবর পাওয়া যাচ্ছে। এতে সেখানকার করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের লাশ পুড়িয়ে ফেলার আভাস মিলছে। এই শহর থেকে করোনাভাইরাসের বিস্তার হয়।

সম্প্রতি প্রকাশিত উহান শহরের স্যাটেলাইট ছবিতে দেখা যাচ্ছে, বাতাসে সালফার ডাই-অক্সাইডের মাত্রা এত তীব্র যে ওই এলাকাগুলো আলাদা করে চিহ্নিত করা যাচ্ছে। মরদেহ পুড়িয়ে ফেলার সময় এই সালফার ডাই-অক্সাইড উৎপন্ন হয়। মেডিকেল বর্জ্য ভস্মীভূত করলেও সালফার ডাই-অক্সাইড উৎপন্ন হয়। উহান শহরে সালফার ডাই-অক্সাইডের মাত্রা বাড়ায় ধারণা করা হচ্ছে, সেখানে করোনাভাইরাসে আক্রান্ত মানুষকে পুড়িয়ে ফেলা হয়েছে।

উহান ছাড়াও চীনের চোংকিয়াং এলাকার বাতাসের সালফার ডাই-অক্সাইডের মাত্রা বেশি। দক্ষিণ চীনের এ এলাকা দ্বিতীয় সর্বোচ্চ করোনাভাইরাসে আক্রান্ত।

মানচিত্র পর্যালোচনাকারীদের দাবি, উহানের কোনো এক জায়গায় মৃতদেহগুলো পোড়ানো হয়েছে। দেশে মহামারির খবর লুকাতে চীন করোনাভাইরাসে মৃত ভ্যক্তিদের লাশ পুড়িয়ে ফেলছে বলে দাবি করা হচ্ছে।

গত বছরের শেষ দিকে চীনে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হওয়ার পর থেকে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত মানুষের সংখ্যা। প্রথমে চীন এই খবর চেপে রাখতে চেয়েছিল। ততদিনে এটি ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত এতে ১ হাজার ৫২৬ জনের মৃত্যুর কথা জানিয়েছে চীন। আক্রান্তের সংখ্যা প্রায় ৬৭ হাজার।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..