পদ্মার ইলিশ কলকাতায় জনপ্রিয়। প্রতিবছরই বাঙালিরা পদ্মার ইলিশের জন্য মুখিয়ে থাকে। ২০১২ সালের পর থেকে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় বাংলাদেশ। এর পর থেকে বৈধভাবে বাংলাদেশের ইলিশ আর কলকাতাসহ পশ্চিমবঙ্গে যায় না ।

কলকাতায় ইলিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ  বলেন, ২০১২ সালের ৩০ জুলাই বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয়ার পর থেকে ইলিশ আর ভারতে আসেনি। সামনে দুর্গাপূজা উৎসব। এ উৎসব সামনে রেখে এবার বাংলাদেশ সরকার পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। এ ব্যাপারে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় ছাড়পত্র দেয় ২২ সেপ্টেম্বর। এই ইলিশ কয়েক ধাপে আগামী ১০ অক্টোবরের মধ্যে পৌঁছাবে পশ্চিমবঙ্গে। প্রথম চালান আসবে আজ ।ইলিশ আসবে শুধু বেনাপোল -পেট্রাপোল সীমান্ত পথে। এরপর এই ইলিশ চলে যাবে পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে।

গত বছর পশ্চিমবঙ্গে প্রচুর ইলিশ ধরা পড়লেও এবার তেমন ধরা পড়েনি। গত বছর যে ইলিশ ২০০ রুপি কেজিতে বিক্রি হয়েছিল, এবার সেই ইলিশ ৫০০ রুপিতে বিক্রি হচ্ছে। কেউ কেউ বলছেন সমুদ্র থেকে ইলিশের পথ এখন বদলে গেছে। বঙ্গোপসাগর থেকে সেই পথ বদলে এখন ইলিশ পশ্চিমবঙ্গের নদনদীতে না ঢুকে বাংলাদেশের পদ্মা-মেঘনা আর মিয়ানমারের ইরাবতী নদীতে ঢুকছে। তাই এ বছর পশ্চিমবঙ্গে সেইভাবে পাওয়া যাচ্ছে না বাংলাদেশের ইলিশ।