মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ১২:৫৮ পূর্বাহ্ন

এবার সৌদি শেয়ার মার্কেটে আসছে আরামকো

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ৩ নভেম্বর, ২০১৯
  • ৫৯

অনলাইন ডেস্ক: সৌদি তেল কোম্পানি আরামকোর তালিকাভুক্তি সংক্রান্ত আবেদনের অনুমোদন দিয়েছে দেশটির ক্যাপিটাল মার্কেট কর্তৃপক্ষ (সিএমএ)। নিজেদের শেয়ারের কিছু অংশ নিবন্ধন করতে আবেদন জানিয়েছিল আরামকো।

সিএমএ-র এক বিবৃতিতে বলা হয়েছে, সাবস্ক্রিপশনের সময় শুরুর আগে আরামকোর প্রসপেক্টাস প্রকাশিত হবে। ওই প্রসপেক্টাসে বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার আগে কোম্পানির আর্থিক বিবৃতি, কার্যক্রম এবং পরিচালনাসহ বিনিয়োগকারীদের যেসব প্রাসঙ্গিক তথ্য জানতে হবে সেগুলো অন্তর্ভুক্ত হবে।

এই অনুমোদন বোর্ড রেজ্যুলশনের তারিখ থেকে ৬ মাসের জন্য বৈধ থাকবে। যদি এই সময়ের মধ্যে আরামকো’র শেয়ারের প্রস্তাব তালিকা সমাপ্ত না হয় তবে তা বাতিল বলে গণ্য হবে।

সিএমএ-র  বিবৃতিতে বলা হয়েছে, প্রসপেক্টাসটি মনোযোগ সহকারে না পড়া বা এর সামগ্রীর সম্পূর্ণ পর্যালোচনা না করে একটি সাবস্ক্রিপশন সিদ্ধান্ত উচ্চ ঝুঁকির সাথে জড়িত থাকতে পারে। বিনিয়োগকারীদের সাবধানতার সাথে প্রসপেক্টাসটি পড়তে হবে, যার মধ্যে সংস্থার বিস্তারিত তথ্য, প্রস্তাব এবং ঝুঁকি সংক্রান্ত বিষয়গুলো রয়েছে।

সিএমএ বলছে, সম্ভাব্য বিনিয়োগকারীদের ঝুঁকি বিবেচনায় নিয়ে বিনিয়োগের কার্যকারিতা মূল্যায়ন করা হবে। যদি প্রসপেক্টাসটি বুঝতে অসুবিধা হয় তবে বিনিয়োগের যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে কোন অনুমোদিত আর্থিক পরামর্শদাতার সাথে পরামর্শ করতে হবে।

সিএমএ জানিয়েছে,  আবেদনের অনুমোদনে কখনোই কোনো নির্দিষ্ট সংস্থার প্রস্তাব পরামর্শ হিসাবে বিবেচনা করা হবে না।

সূত্র : আরব নিউজ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..