মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ০৮:৩৫ অপরাহ্ন

আমন মৌসুমে ৩ হাজার কোটি টাকার ধান-চাল সংগ্রহ করবে সরকার

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯
  • ৪১
আনিস তপন :বৃহস্পতিবার সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সাংবাদিকদের বলেন, ২৬ টাকা কেজি দরে ৬ লাখ মেট্রিক টন ধান, ৩৬ টাকা কেজি দরে সারে ৩ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল ও ৩৫ টাকা কেজি দরে ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।
খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) বৈঠকে এসময় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রান্তিক চাষীদের ন্যায্যমূল্য নিশ্চিত করতে এই কার্যক্রম শুরু হবে আগামী ২০ নভেম্বর থেকে উল্লেখ করে খাদ্যমন্ত্রী বলেন, এবার প্রান্তিক কৃষকদের কাছ থেকে ৬ লাখ মেট্রিক টন ধান, সারে ৩ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল এবং ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল ক্রয় করা হবে। তিনি বলেন, ধান ২৬ টাকা কেজি দরে, সিদ্ধ চাল ৩৬ টাকা কেজি দরে এবং আতপ চাল ৩৫ টাকা কেজি দরে কৃষকদের কাছ থেকে সংগ্রহ করা হবে। যা চলবে ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত। ধান কৃষকদের কাছ থেকে সরাসরি সংগ্রহ করা হলেও চাল সংগ্রহ করা হবে মিলারদের কাছ থেকে এ কথাও সাংবাদিকদের জানান খাদ্যমন্ত্রী। এতে ব্যয় হবে ২ হাজার ৯৬০ কোটি টাকা।
সাধন চন্দ্র মজুমদার বলেন, আগামী ২০ নভেম্বর ইউনিয়ন পর্যায়ের কৃষকদের তালিকা খাদ্য মন্ত্রণালয়ে দেবে কৃষি মন্ত্রণালয়। সে তালিকা অনুযায়ী ধান সংগ্রহ করা হবে। যদি কোনো জায়গায় কৃষকের সংখ্যা বেশি হয় তাহলে সেখানে লটারির মাধ্যমে কৃষক বাছাই করা হবে। এবারই প্রথম ৫৬ হাজার গ্রাম পুলিশকেও খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় নিয়ে আসা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..